Top Ad unit 728 × 90

সংবাদ শিরোনাম

recent

বাংলাদেশে নির্মাণশিল্পের সাথে জড়িত শ্রমিকদের ঝুঁকি বেশি


স্টাফ রিপোর্টার : বাংলাদেশে নির্মাণশিল্পের সাথে জড়িত শ্রমিকদের ঝুঁকি তুলনামূলক বেশি বলে মনে করছে বেসরকারি সংস্থা সেফটি এন্ড রাইটস সোসাইটি।বাংলাদেশে গত ছয় মাসে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় দু’শোরও বেশি শ্রমিক মারা গিয়েছে বলে ওই প্রতিষ্ঠানের জরিপে উঠে এসেছে।সেফটি এন্ড রাইটস সোসাইটি নামের সংস্থাটি প্রতিবেদনে বলা হয়, নিহত শ্রমিকদের মধ্যে ৭৬ জনই নির্মাণশিল্পের শ্রমিক।
সংস্থাটির ২০১৪ সালের জরিপে দেখা গেছে বছরের প্রথম ছয় মাসে ১২৯টি কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মোট ১৫৮ জন শ্রমিক নিহত হন। গতবছরেও তাদের জরিপে সর্বোচ্চ সংখ্যক নিহত শ্রমিক ছিল নির্মাণ খাতেই।সেফটি এন্ড রাইটস সোসাইটি’র নির্বাহী পরিচালক সেকান্দার আলী মিনা বলেন, নির্মাণ খাত সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। কিন্তু নির্মাণ কাজে নিরাপত্তা ব্যবস্থার প্রতি অবহেলার কারণেই এই শিল্পে হতাহতের সংখ্যা এতটা বেশি। তাছাড়া আইন মেনে করা হয়না বলে ঝুঁকিটা রয়ে যায়।ভূমি থেকে উপরে উঠে যে কাজগুলো করতে হয় সেগুলোর সঠিক মাপ না নেয়ার কারণেও ঝুঁকিটা থাকে বলে জানান সেকান্দার আলী মিনা।
 
তিনি আরও বলেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড আছে যেখানে বলা হয়েছে কোন কাজটা কিভাবে করা হবে, কিন্তু আইনের প্রতি একধরনের অবহেলা থাকার কারণে হতাহতের ঘটনাগুলো ঘটে।আলী আরও বলেন, তারা গবেষণা করে দেখেছেন বিল্ডিংকোড ও সেফটি কোড নিয়ে মালিকপক্ষ খুব একটা আগ্রহী থাকেনা কারণ তারা মনে করে খরচ বেড়ে যাবে, আর অন্যদিকে শ্রমিকরাও নিরাপত্তা বিষয়ে অবগত নয়।এ বিষয়ে সরকার থেকে সেফটি কোড পর্যবেক্ষণের জন্য একটি সংস্থা থাকার কথা, কিন্তু সেটি এখনও গঠন করা হয়নি বলে জানালেন সেফটি এন্ড রাইটস সোসাইটি’র নির্বাহী পরিচালক সেকান্দার আলী মিনা।
বাংলাদেশে নির্মাণশিল্পের সাথে জড়িত শ্রমিকদের ঝুঁকি বেশি Reviewed by sohel on July 01, 2015 Rating: 5
প্রকাশক ও ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ সোহেল রানা শাখারিয়া (কদিম পাড়া বাজার) বগুড়া । ফোন: +৬০১৭৮৪৭১১৬১ ইমেইল: bogracity7274@gmail.com : বগুড়া টাইমস সর্বস্বত্ব সংরক্ষিত © 2014 - 2019
,

নিউজ ২৪ বগুড়া

Name

Email *

Message *

Powered by Blogger.